‘বুস্ট ইওর বিজনেস’ Boost your Business

0
344

‘বুস্ট ইওর বিজনেস’ বাংলাদেশ দিন দিন প্রযুক্তি ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। ফেসবুক বাংলাদেশের ডিজিটাল অগ্রযাত্রায় অংশ নিতে চায়। বাংলাদেশে সম্প্রতি বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এর মধ্যে একটি হচ্ছে ১০ হাজার উদ্যোক্তাকে ডিজিটাল মার্কেটিং–বিষয়ক প্রশিক্ষণ। গতকাল সোমবার বুস্ট ইওর বিজনেস (#BoostYourBusiness) নামের একটি প্রকল্প চালু করেছে প্রতিষ্ঠানটি। এ প্রকল্পের আওতায় আগামী ছয় মাসে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প থেকে আইটি প্রশিক্ষণপ্রাপ্ত ১০ হাজার উদ্যোক্তা এ প্রশিক্ষণ পাবেন।
দেশে ফেসবুকের ‘বুস্ট ইওর বিজনেস’ শিরোনামের একটি প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকায় এসেছেন ফেসবুকের দক্ষিণ এশিয়ার পলিসি প্রোগ্রামের প্রধান রিতেশ মেহতা।

ফেসবুকের লক্ষ্য সম্পর্কে রিতেশ মেহতা জানান, সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে উদ্যোক্তা তৈরি এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পদক্ষেপ নিয়েছে ফেসবুক। এ প্রশিক্ষণ ব্যবসার প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে। দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা এতে উপকার পাবেন। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাই অধিকাংশ অর্থনীতির মেরুদণ্ড। কর্মসংস্থান সৃষ্টিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (এসএমই) খাতের বিশাল সম্ভাবনা রয়েছে। ফেসবুক বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের দেশ-বিদেশের বাজারে প্রবেশাধিকারে সহযোগিতা করতে পারে।
রিতেশ মেহতা আরও বলেন, ডিজিটাল মার্কেটিং বিষয়ে প্রশিক্ষণ ছাড়াও বাংলাদেশে আগে থেকেই ডিজিটাল খিচুড়ি নামের একটি কর্মসূচি নিয়ে কাজ করছে ফেসবুক। বাংলাদেশি তরুণ যাঁরা আধুনিক বিশ্ব সংস্কৃতিতে তাঁদের পরিচয়ের প্রতিফলন চান, ‘ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ’ তাঁদের জন্য একটি নতুন মাধ্যম এবং ডিজিটাল প্রতিযোগিতা। বিশেষ করে এই সময়ের ইন্টারনেট ও স্মার্টফোনভিত্তিক উদ্যোগের ধারণা দেওয়ার প্রতিযোগিতা।
বাংলাদেশকে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে ফেসবুকের এ কর্মকর্তা বলেন, বাংলাদেশকে নিয়ে ফেসবুকের বিভিন্ন পরিকল্পনা রয়েছে। যার কিছু কিছু বাস্তবায়ন হতে শুরু করেছে। এ ছাড়া ডিজিটাল সংযোগ বাড়ানোর জন্য নানা কর্মসূচি রয়েছে, যা ধীরে ধীরে বাস্তবায়ন করবে ফেসবুক।
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের তথ্য অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে ২ কোটি ৭০ লাখ ফেসবুক ব্যবহারকারী রয়েছে।
আরও বিস্তারিত জানার জন্য একানে ক্লিক করুন

Source: Prothom Alo

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here