ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করার প্রথম ধাপ হতে পারে CPA marketing!

0
298

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করার প্রথম ধাপ CPA marketing কেন?

  • আমার দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতা থেকে হিসেব নিকেশ করে দেখলাম CPA marketing ই সবচাইতে সহজ এবং তুলনামূলকভাবে অধিকতর সহজ উপায়, অনলাইন থেকে টাকা উপার্জন করার জন্য । CPA marketing সম্পর্কে আমাদের ধারনা অনেক কম বলে আমরা এ ব্যাপারটা নিয়ে আগ্রহ দেখাইনা কিন্তু আমাদের দেশের যেসকল নতুনরা ফ্রিল্যান্সিং করে উপার্জন করতে অনেক কিছুর পিছনে ছুটে বেড়াচ্ছে তাদের জন্য CPA marketing ব্যাপারটা একদম সহজ উপায় হতে পারে । শুধু মাত্র সঠিক গাইডলাইন পেলে নতুনরা শুধুমাত্র CPA marketing করে অনেক টাকা উপার্জন করতে পারে , এমনকি এই একটা বিষয়ের উপর অধিকতর জ্ঞান অর্জন করে এটাকেই পেশা হিসেবে বেছে নিতে পারে ।
    আমাদের দেশে অনলাইন মার্কেটিং অথাবা ডিজিটাল মার্কেটিং একটা নতুন নাম হলেও উন্নত দেশ গুলতে এর প্রচলন এবং ব্যাবহার অতীব । সকালের ঘুম ভেঙে দাঁত ব্রাশ থেকে শুরু করে রাতের ঘুমের আগ পর্যন্ত মানুষের বেশীরভাগ প্রয়োজন কিন্তু অনলাইন নির্ভর । তাদের দৈনন্দিন জীবনের চাহিদা মেটাতে বড় একটা অংশ অনলাইন প্রোডাক্ট ,আর এই অনলাইন প্রোডাক্ট চাহিদা দিন দিন বেঁড়েই চলেছে । ভোক্তা বা ক্রেতার অনলাইন প্রোডাক্ট চাহিদা বেঁড়ে চলার কারনে প্রোডাক্ট পরিবেশক বা উৎপাদনকারী প্রতিস্থান গুলো অনলাইন মার্কেটিং অথাবা ডিজিটাল মার্কেটিং এর উপর বেশী নজর দিচ্ছে ।
    শুনতে অভাগ লাগলেও সত্যি যে গোটা পৃথিবীতে এর চাহিদা ব্যাপক হারে বেঁড়ে চলেছে কিন্তু সেই তুলনায় CPA marketing কাজ জানা লোকবলের অনেক অভাব আছে।
    মজার ব্যাপার হচ্ছে আমাদের দেশের নতুনরা সবাই একটা কমন বিষয়ের উপর শিক্ষা অর্জন করতে পছন্দ করে , আমার পাশের বাসার বড় ভাই ওয়েভ ডিজাইন শিখছে তোঁ আমাকেও ওয়েভ ডিজাইন শিখতে হবে এরকম একটা প্রবণতা আমাদের মধ্যে কাজ করে ,কিন্তু আমরা বর্তমান মার্কেট চাহিদা হিসেব নিকেশ করে কিছুই করি না । একটু লক্ষ্য করে দেখুন আমাদের দেশে প্রচলিত ট্রেইনিং সেন্টার গুলতে কিন্তু বেশিরভাগই কমন টপিকস গুলো শিখাচ্ছে, যেহাঁরে ওয়েভ ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, সফটওয়্যার ডিজাইন শিখার প্রতি আগ্রহ আছে সেহাঁরে কিন্তু অনলাইন মার্কেটিং অথাবা ডিজিটাল মার্কেটিং এর প্রতি তেমন আগ্রহ নাই । এই সুযোগটাই কিন্তু চাইলে নতুনরা কাজে লাগাতে পারে ।
    CPA marketing কি ?
    এফিলিয়েট মার্কেটিং-এর একটি গুরুত্বপূর্ণ একটি পার্ট হচ্ছে সিপিএ মার্কেটিং। CPA এর ফুল মিনিং দাড়ায় Cost Per Action, এটা নতুন একটি এডভাটাইজিং পেমেন্ট মডেল যাতে পেমেন্ট কিছু কাজের উপর নির্ভর করে দেয়া হয়। সেটা হতে পারে রেজিষ্টেশন, ইমেল সাবমিট, পিন সাবমিট অথবা ডাইনলোড । এছারা আরো অনেক ধরনের কাজ আছে।
    C- Cost
    P- Per
    A- Action
    CPA-Cost Per Action – এখানে অ্যাকশন বলতে যা বুজায় তা হলো প্রতিটি কাজের ফলাফল,আর হলো খরচ ,তাহলে আমরা একসাথে আমরা বলতে পারি “প্রতি কাজের ফলাফল পেতে খরচ”
    Marketing – বিপণন

    Affiliate & CPA marketing কি একই ?
    না , Affiliate & CPA marketing একই না । Affiliate মার্কেটিং হল আপনাকে নির্দিষ্ট কোন প্রোডাক্ট নিয়ে মার্কেটিং করতে হবে এবং ঐ প্রোডাক্ট বিক্রি হতে হবে তখনই কেবল আপনি নির্দিষ্ট পরিমান কমিশন পাবেন, মার্কেটিং করলেন কিন্তু পণ্য বিক্রি হল না সেকেত্রে আপনি কোন কমিশন পাবেন না । কিন্তু CPA marketing এর ব্যাপারটা আলাদা , আপনার কাজ শুধু মার্কেটিং করা এবং একটা ফিডব্যাক বা রেসপন্স আদায় করা , যেমন ধরুন আপনে একটা মোবাইল নিয়া মার্কেটিং করতেছেন এখন ঐ মোবাইল অ্যাপ আপনাকে বিক্রি করতে হবে না ,শুধু ঐ অ্যাপটা কেউ ডাউনলোড করলেই আপনার একটা অ্যাকশান ফুলফিল হয়ে গেল এবং আপনে তার বিনিময়ে একটা কমিশন পাবেন ।

  • আরও বিস্তারিত জানার জন্য নিচের ভিডিও দেখতে পারেন –

    পরের ভিডিওগুলোর লিঙ্ক দেয়া হল-

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here